বোয়ালিয়া
আহম্মদপুর,  বোয়ালিয়া

বোয়ালিয়া গ্রাম পরিচিতি 

পাবনা জেলার সুজানগর উপজেলার আহম্মদপুর ইউনিয়নের অন্তর্গত একটি গ্রাম বোয়ালিয়া। উপজেলার অন্যতম স্বনির্ভর এবং কৃষি অর্থনৈতিক অঞ্চল এই গ্রাম।

অবস্থান: বোয়ালিয়া গ্রামের পূর্বদিকে আহম্মদপুর গ্রাম, পশ্চিম দিকে বিল গাজনা, উত্তর দিকে সোনাতলা গ্রাম, দক্ষিণ দিকে আহম্মদপুর দক্ষিণচর গ্রাম অবস্থিত। 

গ্রামের ইতিহাস ও নামকরণ : বোয়ালিয়া গ্রামের ইতিহাস সম্পর্কে সুস্পষ্ট কোন তথ্য পাওয়া যায় না। তবে ধারণা করা হয়  পদ্মা নদীর ভাঙ্গনের ফলে কিছু লোক এসে এখানে বসতি স্থাপন করে। 

অতীতে এখানকার খাল-বিলে প্রচুর বোয়াল মাছ পাওয়া যেত। দূর-দূরান্ত থেকে লোকেরা এখানে মাছ মারতে আসতো। এই ‘বোয়াল মাছ’-কে কেন্দ্র করেই স্থানটির নামকরণ হয় ‘বোয়ালিয়া’।

আরো জানুন বোনকোলা গ্রাম পরিচিতি

মতান্তরে, কোন এক বাড়ীর চুলার ভিতর বোয়াল মাছ পাওয়া গিয়েছিল, সেই থেকে নাম হয় বোয়ালিয়া।

শিক্ষা প্রতিষ্ঠান: বোয়ালিয়া গ্রামে একটি উচ্চ বিদ্যালয়, একটি সরকারি প্রাথমিক বিদ্যালয় ও একটি কিন্ডারগার্টেন রয়েছে।

বিদ্যালয়সমূহ-

১। বোয়ালিয়া উচ্চ বিদ্যালয় 

২। ১৩ নং বোয়ালিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়

৩। আদর্শ কিন্ডারগার্ডেন 

বোয়ালিয়া উচ্চ বিদ্যালয় যা উপজেলার অন্যতম প্রাচীন বিদ্যাপীঠ। ১৯৪২ সালে মরহুম ইয়ার আলী খানের নেতৃত্বে একদল শিক্ষাসচেতন ব্যক্তিবর্গ স্কুলটি প্রতিষ্ঠা করেন। প্রতিষ্ঠার পর থেকে অত্র এলাকাস্থিত শিক্ষার্থীসহ আশে পাশের কয়েক ইউনিয়নের  ছাত্র-ছাত্রী  এই প্রাচীন বিদ্যাপীঠে পড়াশোনা করেন। দেশের বিভিন্ন স্বনামধন্য সরকারি বেসরকারি প্রতিষ্ঠানে কর্মরত আছেন এই বিদ্যাপীঠ এর প্রাক্তন  শিক্ষার্থীরা। এস এস সি পরিক্ষার ফলাফলে অত্র বিদ্যালয় বরাবরই উপজেলায় প্রথম সারিতে অবস্থান করে।

আরো পড়ুন চরদুলাই গ্রাম পরিচিতি

মসজিদ ও মাদ্রাসা: বোয়ালিয়া গ্রামে ৪টি মসজিদ এবং দুইটি মাদ্রাসা রয়েছে।

মসজিদসমূহ-

১। বোয়ালিয়া কেন্দ্রীয় মসজিদ

২। বোয়ালিয়া মাদ্রাসা মসজিদ

৩। পুরাতন বোয়ালিয়া জামে মসজিদ

৪। তালবেড় বোয়ালিয়া জামে মসজিদ

হাফিজিয়া মাদ্রাসা-

১। বোয়ালিয়া দারুল উলুম হাফিজিয়া কাওমিয়া মাদ্রাসা

মক্তব-

বোয়ালিয়া মক্তব

বোয়ালিয়া-কেন্দ্রীয়-মসজিদ
বোয়ালিয়া কেন্দ্রীয় জামে মসজিদ

জনসংখ্যা ও আয়তন: বোয়ালিয়া গ্রামের মোট জনসংখ্যা ৪ হাজারের কাছাকাছি। এ গ্রামের শতভাগ লোক মুসলিম ধর্মের অনুসারী। বোয়ালিয়া গ্রামের আনুমানিক  আয়তন  ৪ বর্গকিলোমিটার।

সামাজিক ও সাংস্কৃতিক  সংগঠন: বোয়ালিয়া গ্রামে Education and Social Development Foundation নামে একটি সামাজিক সংগঠন রয়েছে। এছাড়া বোয়ালিয়া উচ্চ বিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থীদের নিয়ে ‘বোয়ালিয়া উচ্চ বিদ্যালয় ছাত্র কল্যাণ ফাউন্ডেশন’ নামে আরো একটি সংগঠন রয়েছে।

পাঠাগার: বোয়ালিয়া গ্রামে রয়েছে দীপশিখা সাধারণ পাঠাগার। যেখানে রয়েছে প্রায় ১২শত বই।  প্রতিদিনই শিশু-কিশোর থেকে শুরু করে সকল বয়সের মানুষ এখানে এসে বই পড়ে।

দীপশিখা-সাধারণ-পাঠাগার
দীপশিখা সাধারণ পাঠাগার

যোগাযোগ ব্যবস্থা: বোয়ালিয়া গ্রাম থেকে কাশিনাথপুর খুব নিকটবর্তী হওয়ায় কাশিনাথপুরের সাথে বোয়ালিয়া গ্রামের যোগাযোগ ব্যবস্থা বেশ ভাল। এ গ্রামের লোকজন কাশিনাথপুর এসে উপজেলা ও জেলা শহরে গমন করে।

আরও পড়ুন  নবজাগরণ পাঠক মেলা

দর্শনীয় স্থান: বিল গাজনার নিকটবর্তী হওয়ায় বর্ষার মৌসুমে বিভিন্ন যায়গা থেকে লোকজন এখানে বেড়াতে আসে। এছাড়া পিঁয়াজ সমৃদ্ধ এলাকা হওয়ায় বেশ কয়েকবার চ্যানেল আই এর “হৃদয়ে মাটি ও মানুষ” অনুষ্ঠানের ভিডিও ধারণ করা হয়েছে এ গ্রাম থেকে।

 

লেখক:

মীর শুভ

শিক্ষার্থী, আইন বিভাগ 

ইসলামী বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়া

 

ঘুরে আসুন আমাদের ফেসবুক পেইজে

Facebook Comments Box

প্রকৌশলী মো. আলতাব হোসেন, সাহিত্য সংস্কৃতি এবং সমাজ উন্নয়ন কর্মকাণ্ডে নিবেদিত অলাভজনক ও অরাজনৈতিক সংগঠন "আমাদের সুজানগর"-এর প্রতিষ্ঠাতা এবং "আমাদের সুজানগর" ওয়েব ম্যাগাজিনের সম্পাদক ও প্রকাশক। সুজানগর উপজেলার ইতিহাস, ঐতিহ্য, সাহিত্য, শিক্ষা, মুক্তিযুদ্ধ, কৃতি ব্যক্তিবর্গ ইত্যাদি বিষয়ে তথ্য সংগ্রহ ও সংরক্ষণ করতে ভালোবাসেন। বিএসসি ইন টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং সম্পন্ন করে বর্তমানে একটি স্বনামধন্য ওয়াশিং প্লান্টের রিসার্চ এন্ড ডেভেলপমেন্ট সেকশনে কর্মরত আছেন। তিনি ১৯৯২ সালের ১৫ জুন পাবনা জেলার সুজানগর উপজেলার অন্তর্গত হাটখালী ইউনিয়নের সাগতা গ্রামে জন্মগ্রহণ করেন।

error: Content is protected !!